..........“ব্যবসা করো, শিল্প ধরো, চাকরির মায়া ছাড়ো”..........

......................................প্রফুল্ল চন্দ্র রায় (Prafulla Chandra Ray)................................
Breaking News
Loading...
আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর ও চাকুরীর খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আর আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে লাইক দিয়ে আপডেট থাকুন। তাহলে আমাদের নিয়মিত পোস্টগুলো আপনারা সাথে সাথেই পেয়ে যাবেন।"ধন্যবাদ “Welcome to our website. Subscribe to our web page now to get our regularly updated news and job news. And stay updated with likes on our official Facebook page. Then you will get our regular posts immediately. "Thank you“

পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে (HSC)


আজ রোববার এইচএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে। যেসব পরীক্ষার্থী ফলে অসন্তুষ্ট হবেন তারা ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন। সোমবার (১৪ ফেব্রুয়ারি) থেকে ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ শুরু হবে। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে।

শনিবার বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। এতে বোর্ড বলছে, ফল পুনঃনিরীক্ষণের জন্য এসএমএসের মাধ্যমে ১৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন করা যাবে 
১৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত 

রোববার দুপুর ১২টায় সব কেন্দ্রে একযোগে অনলাইনে ফল প্রকাশ করা হয়। প্রতিবারের মত এবারও শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইট ও সব শিক্ষা বোর্ডের রেজাল্টের ওয়েবসাইটে (www.educationboard.gov.bd) ঢুকে ফলফল দেখতে পারবেন ।

জানা গেছে, বোর্ডের ওয়েবসাইট থেকে প্রতিষ্ঠানের তথ্য দিয়ে প্রতিষ্ঠানের ফল সংগ্রহ করতে হবে কলেজ ও মাদরাসাগুলোকে।

ইতিমধ্যে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৯৫.২৬ শতাংশ। ফলাফলে যেসব শিক্ষার্থী অসন্তুষ্ট হবেন তারা ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন ।

পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবেঃ


ঢাকা শিক্ষা বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ফল পুনঃনিরীক্ষণের জন্য শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন করা যাবে।

আবেদন করতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

.

পরে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ফলাফল পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের একাধিক পত্রের (যে সব বিষয়ের পরীক্ষা হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ‘কমা’ দিয়ে বিষয় কোডগুলো আলাদা করে লিখতে হবে।

একই বিষয়ের দুই পত্রের মধ্যে একটি কিংবা দুটির জন্যই আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। প্রতি পত্রের জন্য ১৫০ টাকা করে ফি দিতে হবে।


উদাহরণ : ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থীর রোল নম্বর ১২৩৪৫৬ হলে এবং পরীক্ষার্থী আবেদন করতে চাইলে message অপশনে RSC Dha ১২৩৪৫৬ ১৩৬ Send করতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN নম্বর দেওয়া হবে। এতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC Yes PIN Contact Number (যে কোনো মোবাইল অপারেটর) লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

উল্লেখ্য, পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের (যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে) জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা দিয়ে বিষয় কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন পদার্থ ও রসায়ন দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে RSCDha Space Roll Number Space> ১৩৬,১৩৭ লিখতে হবে।


প্রতিটি বিষয় ও প্রতিপত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে।

  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment

Time And Date

সময় এবং তারিখ

ঢাকা,বাংলাদেশ