..........“ব্যবসা করো, শিল্প ধরো, চাকরির মায়া ছাড়ো”..........

......................................প্রফুল্ল চন্দ্র রায় (Prafulla Chandra Ray)................................
Breaking News
Loading...
আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর ও চাকুরীর খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আর আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে লাইক দিয়ে আপডেট থাকুন। তাহলে আমাদের নিয়মিত পোস্টগুলো আপনারা সাথে সাথেই পেয়ে যাবেন।"ধন্যবাদ “Welcome to our website. Subscribe to our web page now to get our regularly updated news and job news. And stay updated with likes on our official Facebook page. Then you will get our regular posts immediately. "Thank you“

২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের (১০ম) প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাসঃ


১০ম শ্রেণির ( ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাস পাঠ্যসূচি ও মানবণ্টন (খসড়া) প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।( ঢাকা চট্টগ্রাম রাজশাহী যশোর বরিশাল দিনাজপুর সিলেট কুমিল্লা বোর্ড ) । 

 ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাস PDF Download  করতে নিচের Download বাটনে ক্লিক করুনঃ

করোনার কারণে এ বছরের ১০ম শ্রেনীর প্রাক-নির্বাচনী পরীক্ষা ৩ টি বিষয়ে অনুষ্ঠিত হবে। তাই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সিলেবাস প্রস্তুত করেছে ৩টি বিষয়ের উপর।  বিষয়গুলো হলো- বাংলা, ইংরেজি ও গণিত। 


প্রতিটি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে।

  • ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ২০২১ তারিখের মধ্যে এবং
  • ১০ম শ্রেণির শিক্ষার্থীদেরও  ঐ একই (২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ২০২১) তারিখের মধ্যে প্রাক-নির্বাচনি পরীক্ষা নেয়া হবে বলে নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড। 

শিক্ষা বোর্ড জানায়, পরীক্ষা গ্রহণের আগে যদি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (dshe.gov.bd) আরো কোনো আ্যাসাইনমেন্ট ও নতুন কোনো নির্দেশনা দেয় তবে তাহলে সেগুলোও এই খসড়া সিলেবাসের (পাঠ্যসূচির ) সঙ্গে সমন্বয় করা হবে।

যেসব নির্দেশনা মেনে পরীক্ষা হবে ঃ

  •  বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে পরীক্ষা নিতে হবে; 
  • পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বরের; 
  •  প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট; 


যে সিলেবাসে পরীক্ষা নেয়া হচ্ছেঃ



যেসব অধ্যায় থেকে আ্যাসাইনমেন্ট  (বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ে) দেয়া হয়েছে, সেসব অধ্যায় এবং ১২ জানুয়ারি ২০২১ থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে, সেগুলোই ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সিলেবাস হিসবেই প্রণীত হবে ।


১০ম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষার নম্বর বিন্যাস ঃ


  • (ক) বাংলা (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে ৫০ ( লিখিত ৩৫ + এমসিকিউ ১৫)
  • (খ) ইংরেজি (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে ৫০ (১ম পত্র ৩০ + ২য় পত্র ২০)
  • (গ) সাধারণ গণিত বিষয়ের নম্বর হবে ৫০ ( লিখিত ৩৫ + এমসিকিউ ১৫)
  • (ঘ) এছাড়াও প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সঙ্গে চলমান সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। 
  •  (ঙ) বার্ষিক পরীক্ষায় ৭ম শ্রেণি থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যোগ হবে। উল্লেখ্য, ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর আরো যোগ করতে হবে। 
  • (চ) অর্থাৎ মোট ১০০ নম্বরের (৫০+৪০+১০) ওপর প্রত্যেক শিক্ষার্থীকে মূল্যায়নপূর্বক বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট প্রদান করতে হবে।
২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাস PDF DOWNLOAD :

                   PDF Download
  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment

Time And Date

সময় এবং তারিখ

ঢাকা,বাংলাদেশ