২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের (১০ম) প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাসঃ


১০ম শ্রেণির ( ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাস পাঠ্যসূচি ও মানবণ্টন (খসড়া) প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।( ঢাকা চট্টগ্রাম রাজশাহী যশোর বরিশাল দিনাজপুর সিলেট কুমিল্লা বোর্ড ) । 

 ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাস PDF Download  করতে নিচের Download বাটনে ক্লিক করুনঃ

করোনার কারণে এ বছরের ১০ম শ্রেনীর প্রাক-নির্বাচনী পরীক্ষা ৩ টি বিষয়ে অনুষ্ঠিত হবে। তাই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সিলেবাস প্রস্তুত করেছে ৩টি বিষয়ের উপর।  বিষয়গুলো হলো- বাংলা, ইংরেজি ও গণিত। 


প্রতিটি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে।

  • ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ২০২১ তারিখের মধ্যে এবং
  • ১০ম শ্রেণির শিক্ষার্থীদেরও  ঐ একই (২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ২০২১) তারিখের মধ্যে প্রাক-নির্বাচনি পরীক্ষা নেয়া হবে বলে নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড। 

শিক্ষা বোর্ড জানায়, পরীক্ষা গ্রহণের আগে যদি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (dshe.gov.bd) আরো কোনো আ্যাসাইনমেন্ট ও নতুন কোনো নির্দেশনা দেয় তবে তাহলে সেগুলোও এই খসড়া সিলেবাসের (পাঠ্যসূচির ) সঙ্গে সমন্বয় করা হবে।

যেসব নির্দেশনা মেনে পরীক্ষা হবে ঃ

  •  বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে পরীক্ষা নিতে হবে; 
  • পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বরের; 
  •  প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট; 


যে সিলেবাসে পরীক্ষা নেয়া হচ্ছেঃ



যেসব অধ্যায় থেকে আ্যাসাইনমেন্ট  (বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ে) দেয়া হয়েছে, সেসব অধ্যায় এবং ১২ জানুয়ারি ২০২১ থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে, সেগুলোই ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সিলেবাস হিসবেই প্রণীত হবে ।


১০ম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষার নম্বর বিন্যাস ঃ


  • (ক) বাংলা (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে ৫০ ( লিখিত ৩৫ + এমসিকিউ ১৫)
  • (খ) ইংরেজি (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে ৫০ (১ম পত্র ৩০ + ২য় পত্র ২০)
  • (গ) সাধারণ গণিত বিষয়ের নম্বর হবে ৫০ ( লিখিত ৩৫ + এমসিকিউ ১৫)
  • (ঘ) এছাড়াও প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সঙ্গে চলমান সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। 
  •  (ঙ) বার্ষিক পরীক্ষায় ৭ম শ্রেণি থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যোগ হবে। উল্লেখ্য, ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর আরো যোগ করতে হবে। 
  • (চ) অর্থাৎ মোট ১০০ নম্বরের (৫০+৪০+১০) ওপর প্রত্যেক শিক্ষার্থীকে মূল্যায়নপূর্বক বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট প্রদান করতে হবে।
২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী অর্থাৎ প্রি-টেস্ট পরীক্ষার সিলেবাস PDF DOWNLOAD :

                   PDF Download

Post a Comment

0 Comments